RSS

ঘাটোয়া কাবাব

18 অক্টো.

যা লাগবে
খাসির মাংসের কিমা-৫০০ গ্রাম, বেসন-১০০ গ্রাম, পেঁপে বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ-৩টি, রসুন-৬ কোয়া, আদা-২ চা চামচ, লবঙ্গ-৪টি (বাটা), শা জিরা-আধা চা চামচ, টকদই-১০০ গ্রাম, শুকনো মরিচ বাটা-২ চা চামচ, কিশমিশ বাটা-১ টেবিল চামচ, বাদাম বাটা-১ টেবিল চামচ, জায়পলগুঁড়ো-আধা চা চামচ, ছোট এলাচ গুঁড়ো-আধা চা চামচ, বড় এলাচ গুঁড়ো-আধা চা চামচ, চিনি-১ চা চামচ, লবণ-আন্দাজমতো, ডিম-৪টি, ঘি-১০০ গ্রাম, টমাটো সস-১ কাপ।

যেভাবে করবেন
কিমার সাথে আন্দাজমতো লবণ ও পেঁপে বাটা মিশিয়ে আধঘণ্টা রেখে দিন। ১টি পেঁয়াজ বেটে নিন। দই ভাল করে ফেটিয়ে তাতে রসুন বাটা, আদা বাটা ও পেঁয়াজ মিহি কুচি করে রাখুন। কড়াইয়ে ২ টেবিল চামচ ঘি দিয়ে প্রথমে কুচানো পেঁয়াজ সবই দিন। একটু নরম হলে এর মধ্যে চিনি ও মিশমিশ বাটা ও বাকি মসলা দিয়ে ভাজুন। একটু লালচে রঙ হলে মাখানো কিমা দিন। আঁচ কমিয়ে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে কাবাবের আকারে গড়ে রাখুন।

একটা পাত্রে ডিম ও লবণ ফেটিয়ে রাখুন। বেসন পানিতে করে গুলে এর মধ্যে সামান্য লবণ ও ১ চা চামচ তেল দিয়ে ভাল করে ফেটিয়ে রাখুন। ফেটানো ডিম ও বেসন এক সঙ্গে মিশিয়ে রাখুন। একটা কড়াইয়ে ঘি গরম করে কাবাবগুলো বেসন ও ডিমের গোলায় ডুবিয়ে ভেজে তুলুন। বাকি ডিম ও বেসনের গোলা ছাঁকা তেলে ভেজে ঠাণ্ডা করে কুচি কুচি করে বেটে নিন।

পরিবেশনের পাত্রে প্রথমে টমেটো সস ছড়িয়ে তার ওপর কাবাব রেখে ভাজা ডিম ও বেসন ভাজা ঝুরি ছড়িয়ে দিন।

রেসিপিটি প্রকাশিত হয় ১৫ অক্টোবর ২০১২

Advertisements
 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: