RSS

শাহি কোপ্তাকারি

04 আগস্ট

ক) উপকরণ : হাড় ছাড়া মুরগির বুকের মাংস ১ কেজি, ছানা আধা কেজি, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, ডিমের সাদা অংশ দুটি, ভাজার জন্য তেল প্রয়োজনমতো, পেস্তা, আমন্ড, কিশমিশ আধ কাপ।

প্রণালি: মাংস ছোট করে কেটে বেটে নিতে হবে অথবা চপারে চপ করে নিতে হবে। ছানা মসৃণ করে চটকে নিয়ে পেস্তা, আমন্ড, কিশমিশ, ডিমের সাদা অংশ ও তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ৩০-৩২ ভাগ অথবা পছন্দমতো ভাগ করে ভেতরে পেস্তা, আমন্ড ও কিশমিশের পুর ভরে ডিমের সাদা অংশে ডুবিয়ে ডুবোতেলে ঘিয়ে রং করে ভেজে নিতে হবে।

খ) উপকরণ : পেঁয়াজের কিমা সিকি কাপ, ঘি আধা কাপ, তেল পৌনে এক কাপ, আদার কিমা ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, টকদই আধা কাপ, মালাই আধা কাপ, পেস্তা-আমন্ড-কাজু বাটা ২ টেবিল চামচ, কিশমিশ পেস্তা-আমন্ড কুচি ২ টেবিল চামচ, বেরেস্তা আধা কাপ, কেওড়া ১ টেবিল চামচ, চিনি ২ চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : ঘি গরম করে পেঁয়াজ কিমা ও আদা কিমা দিয়ে ভালো করে ভুনে টকদই, বাদাম বাটা, গরম মসলার গুঁড়া, গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে ভালো করে ভুনে ১ কাপ পানি দিতে হবে। এরপর কেওড়া ও চিনি দিতে হবে। ঝোল কমে এলে কিছুটা বেরেস্তা ও কিছুটা মালাই দিয়ে কিছুক্ষণ নেড়ে কোপ্তার ওপর ঢেলে দিতে হবে। পেস্তা-আমন্ড-কিশমিশ, বেরেস্তা ও মালাই দিয়ে পরিবেশন করতে হবে।

রেসিপিটি প্রকাশিত হয় ৩১ জুলাই ২০১২

Advertisements
 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: